রেজিস্টরের কালার কোড

resistor.jpg
আমার বিগত পোস্টগুলোর মধ্যে ইলেকট্রনিক্স নিয়ে ও কয়েকটা লেখা ছিল। কিন্তু সেগুলো ছিল বিচ্ছিন্ন কিছু লেখা। তাই যারা ইলেকট্রনিক্সের ক,খ থেকে শুরু করতে চান তাদের জন্য আমি ধারাবাহিকভাবে কিছু লেখার চেষ্টা করব। এই পর্যায়ে আজকে আমি আপনাদেরকে রেজিস্টর সম্পর্কে ধারনা দেওয়ার চেষ্টা করব। এমন কোন ইলেকট্রনিক্স সার্কিট পাবেন কিনা সন্দেহ যেখানে অন্ততঃ একটি রেজিস্টর ব্যবহার হয়নি। রেজিস্টরের কাজ হচ্ছে বিদ্যুত প্রবাহে বাধা দেওয়া। রেজিস্টরের একক হলো “ওহম“। রেজিস্টরের মান ওহম, কিলোওহম এবং মেগাওহম হয়ে থাকে। কিছু বেশী ওয়াটের রেজিস্টর ছাড়া সাধারনতঃ রেজিস্টরের গায়ে মানটা সরাসরি লেখা থাকেনা। দশটা কালার দিয়ে কোড আকারে সাধারনতঃ এই মানগুলো লেখা থাকে। মান প্রকাশ করার জন্য একটা রেজিস্টরের গায়ে সাধারনতঃ চারটা দাগ থাকে। এর মধ্যে চতুর্থ দাগটি হচ্ছে টলারেন্স কালার এটি বেশীর ভাগ সময় সোনালী অথবা রুপালি কালারের হয়ে থাকে। সোনালীর জন্য +/-৫% এবং রুপালির জন্য +/-১০% টলারেনস হয়। বাকি তিনটা দাগের জন্য দশটি কালার ব্যবহার করা হয়। নিচের চিত্রটি লক্ষ্য করলে বিষয়টি পরিস্কার হয়ে যাবে।

resistor-colorcode.jpg
কালার কোড থেকে কিভাবে রেজিস্টরের মান বের করবেন? প্রথমে টলারেনস কালার যেপাশে সেই দিকটা ডান হাতে ধরুন এবার বামপাশ থেকে প্রথম কালারটার মান একটা কাগজে লিখুন দি্বতীয় কালারটার মান তার পাশে লিখুন এবং তৃতীয় কালারটার মান যত ততটা শুন্য বসান। যে মান টা আপনি পেলেন সেটা ওহমস এ।
ওহমকে ১০০০ দিয়ে ভাগ দিলে কিলোওহম আর ১০০০০০০ দিয়ে ভাগ দিলে মেগাওহম মান পাবেন। কালার কোডগুলো মনে রাখা অনেকের কাছে বেশী জটিল মনে হতে পারে। এই বাক্যটা মুখস্থ করতে পারবেন কিনা দেখুনতো-

B B ROY Going Back Voter Gali Way
B(0) B(1) R(2)O(3)Y(4) G(5)oing B(6)ack V(7)oter G(8)ali W(9)ay

এছাড়াও এই লিংকটাতে গেলে একটা অনলাইন রেজিস্টর কালার কোড ক্যালকুলেটর পাবেন।

One Response to “রেজিস্টরের কালার কোড”


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: