ইউএসবি ব্যাটারী চার্জার

usbcharger.jpg
আমার বাসা থেকে অফিস পর্যন্ত ৪০ মিনিটের জার্নি। তখন জ্যাম, কালো ধোঁয়া ইত্যাদির বিরক্তি থেকে আমাকে কিছুটা স্বস্তি দেয় ছোট একটি এমপিথ্রি প্লেয়ার। একটা AAA সাইজের রিচার্জেবল ব্যাটারী দিয়ে আমি এমপিথ্রি প্লেয়ারটি চালাই। মাঝে মাঝে ব্যাটারীটি চার্জ দিতে ভুলে যাই তখন দেখা যায় আসার সময় কোন রকমে চললে ও অফিস থেকে যাওয়ার সময় আর চালানো যায়না। এই সমস্যা থেকে মুক্তির জন্য একটু খেটেখুটে একটা ইউএসবি চার্জার বানিয়ে ফেললাম। যা দিয়ে পিসির ইউএসবি পোর্ট থেকে একটা AAA সাইজের রিচার্জেবল ব্যাটারীকে চার্জ দেওয়া যায়। এই চার্জারটি বানাতে আপনাকে ইলেক্ট্রনিক্সে তেমন দক্ষ হওয়ার দরকার নেই।

যা লাগবেঃ
১. ১ টি ইউএসবি ক্যাবল (নষ্ট মাউস থেকে নিতে পারেন)
২. ৬ টি
IN4148 ডায়োড বা যে কোন সিলিকন ডায়োড
৩. ১ টি ব্যাটারী কেসিং

diode.jpg

যেভাবে কাজ করেঃ
কম্পিউটারের ইউএসবি পোর্টের আউটপুট ভোলটেজ ৫ ভোলট। কিন্তু একটা
AAA ব্যাটারী হচ্ছে ১.২ ভোলটের। আমরা জানি একটা ডায়োড ০.৬ ভোলট করে ড্রপ করে তাহলে ৬ টা ডায়োড সিরিজে সংযুক্ত করলে ৩.৬ ভোলট ড্রপ করবে। তাহলে ৫ ভোলট থেকে ৩.৬ ভোলট বাদ দিলে আউটপুট পাব (৫-৩.৬) বা ১.৪ ভোলট। একটু খেয়াল করে দেখুন এই সার্কিটকে সামান্য মডিফাই করে আপনারা মোবাইল চার্জার ও বানাতে পারবেন। সেক্ষেত্রে মোবাইলের ব্যাটারী ভোলটেজ কত দেখতে হবে এবং সে অনুপাতে ডায়োডকে সিরিজে লাগাতে হবে।

usbcharger-diagram.jpg
যেভাবে তৈরী করবেনঃ
ইউএসবি ক্যাবলের লাল ও কালো তার দুটি ছাড়া বাকি তারগুলো ছেঁটে ফেলুন ৬ টি ডায়োডকে ডায়াগ্রাম অনুযায়ী সংযোগ দিন। সিরিজ ডায়োডের এনোড প্রান্তটি লাল তারের সাথে সংযোগ দিন। এবার সিরিজ ডায়োডের ক্যাথোড প্রান্তটি ব্যাটারী কেসিংয়ের (+) প্রান্তে এবং কালো তারটি ব্যাটারী কেসিংয়ের (-) প্রান্তে সংযোগ দিন। হয়ে গেল আপনার ইউএসবি ব্যাটারী চার্জার।

7 Responses to “ইউএসবি ব্যাটারী চার্জার”

  1. omiazad Says:

    আর মোবাইল চার্জার বানাবো কেমন করে?

  2. jewelosman Says:

    আপনার মোবাইলে চার্জিং ভোল্টেজ কত সে অনুযায়ী ডায়োডের পরিমান কমাতে হবে….যেমন 3v এর জন্য ডায়োড হবে 5-(.6+.6+.6) = 3.2 অর্থাৎ ৬টার পরিবর্তে ৩ টা ডায়োড লাগবে

  3. omiazad Says:

    আমার এক বন্ধু একটা উইএসবি ক্যাবল দিয়ে মোবাইল চার্জ করে, সেটাতে কোনো ডায়ড বা রেক্টিফায়ার আছে বলে আমার মনে হয়না।

  4. jewelosman Says:

    সোজা হিসেব…আপনার বন্ধুর মোবাইলটি 5v দিয়ে চার্জ করা যায় তাই কোন ডায়োড লাগেনি…কিন্তু এর কম ভোল্টের হলে তখন ডায়োড দিয়ে ভোল্টেজটা কমাতে হবে…আসলে এখানে ডায়োডকে ভোল্টেজ ড্রপ করার কাজে ব্যবহার করা হয়েছে…

  5. omiazad Says:

    এখনকার মোবাইলগুলির কয়েকটি চার্জার চেক্ করে দেখলাম। সব চার্জার দেখি ৭~১০ ভোল্ট বের হয়। চার্জ দেয়া অবস্থায় ঐ ভোল্ট থাকে।

    আমি PS2 দিয়ে একটা নোকিয়া চার্জার বানালাম। খুব সোজা। PS2 দিয়েও ৫ ভোল্ট বের হয়। কিন্তু নতুন নোকিয়া চার্জ হয়না। আগেরগুলা হচ্ছে। তবে আপনার কাছ থেকে এই আইডিয়াটা পাওয়ায় আমি সত্যই কৃতজ্ঞ।

    কেউ যদি PS2 দিয়ে ৫ ভোল্ট ব্যবহার করতে চান, তাহলে উপরের নির্দেশ তে আছেই, সাথে http://en.wikipedia.org/wiki/PS/2_connector/ থেকে আইডিয়া নিতে পারেন। আর নষ্ট মাউস তো আছেই, সাথে নষ্ট মোবাইলে চার্জার, খারাপ কি!

  6. Arif Says:

    ভাই, কতক্ষণ চার্জ দিতে হবে সেটা বললেন না তো!!!


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: