যেভাবে ইমেইল ব্যাকআপ করবেন

email.jpg

ইন্টারনেট ব্যবহার করে অথচ ইমেইল ব্যবহার করেনা এমন ইউজার একজনও খুজে পাওয়া যাবে কিনা সন্দেহ আছে। আমরা সাধারণত দুই ধরনের ইমেইল সিস্টেম ব্যবহার করি Webmail এবং POPmail। ওয়েব মেইলের ক্ষেত্রে ইমেইলগুলো ইমেইল সার্ভিস প্রোভাইডারের সার্ভারে থেকে যায়। যেমনঃ ইয়াহু, হটমেইল, জিমেইল ইত্যাদি। আর পপ মেইলের ক্ষেত্রে মেইলগুলো আপনার কম্পিউটারে চলে আসে। আমরা যারা পপ মেইল ইউজার আছি তারা কম্পিউটার ফরম্যাট করে নতুন উইন্ডোজ ইনস্টল করতে গিয়ে অথবা অন্য কোন কারনে আগের সমস্ত মেইল হারাইনি এমন ঘটনাও খুব একটা কম না। আজকে আমি বহুল ব্যবহৃত দুইটা ইমেইল ক্লাইয়েন্ট সফটওয়্যার থেকে কিভাবে ইমেইল ব্যাকআপ করবেন সেটাই বলব।
মাইক্রোসফট আউটলুক এক্সপ্রেসঃ এই সফটওয়্যারটি উইন্ডোজের সাথে বিলটইন অবস্থায় থাকে। তাই এটা বেশী ইউজ হয়। আউটলুক এক্সপ্রেসের মেইলবক্সগুলো থাকে dbx এক্সটেনশনের ফাইল হিসেবে। আর এড্রসবুকটা থাকে wab এক্সটেনশনের ফাইল হিসেবে। মেইলবক্স ব্যাকআপ নেওয়ার জন্য আউটলুক এক্সপ্রেস রান করুন “ইনবক্সে“ রাইটবাটন ক্লিক করে “প্রপার্টিজ“ এ ক্লিক করুন। ইনবক্স প্রপার্টিজ ওপেন হবে খেয়াল করে দেখুন নিচের দিকে ইনবক্স ফাইলটি আপনার হার্ডডিক্সের কোথায় আছে সেটা দেখাচ্ছে। ব্যাস, ওই লোকেশনে গিয়ে সব ফাইলগুলো কপি করে অন্য কোথাও রেখে দিন। এড্রেসবুক ব্যাকআপ নেওয়ার জন্য উইন্ডোজের সার্চ ফাইল অপশনে গিয়ে লিখুন *.wab এবার সার্চ করুন। পেয়ে যাবেন আপনার এড্রেসবুক। এটি সাধারণত username.wab হিসেবে থাকে। এবার কিভাবে রিস্টোর করবেন সেটা বলছি। যেভাবে মেইলবক্স আর এড্রেসবুক ফাইলগুলো খুজে বের করেছিলেন সেভাবে ফাইলগুলোর লোকেশন জেনে নিয়ে আপনার ব্যাকআপ করা ফাইলগুলো ওই লোকেশনে ওভাররাইট করে দিন।

ইউডোরাঃ আউটলুক এক্সপ্রেসের পর সবচেয়ে জনপ্রিয় ইমেইল ক্লায়েন্ট সম্ভবত ইউডোরা। ইউডোরার প্রতিটি মেইলবক্সের জন্য দুটো করে ফাইল থাকে। ফাইলদুটো mbx এবং toc এক্সটেনশনের হয়। আর এড্রেসবুকের জন্য NNdbase.txt নামে একটা ফাইল থাকে। ইউডোরা বাই ডিফলট Attach আথবা Embedded নামে একটা ফোলডারে এটাচমেন্ট ফাইলগুলো সংরক্ষণ করে। ইউডোরা ব্যাকআপের জন্য উল্লেখিত ফাইল এবং ফোলডারগুলো কপি করে নিতে হয়। ইউডোরা বাইডিফলট Program Files\Qualcom এ ইনস্টল হয়।

আশা করি, আপনাদের আর গুরুত্তপূর্ন ইমেইল হারিয়ে মনিটরে মাথা ঠুকতে হবেনা।

Advertisements

One Response to “যেভাবে ইমেইল ব্যাকআপ করবেন”


মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: