মোবাইল ফোন নিয়ন্ত্রিত সুইচ (প্রজেক্ট আইডিয়া)

বাড়িতে তালা দিয়ে কয়েক দিনের জন্য বাইরে বেড়াতে গেছেন প্রত্যেক দিন সন্ধ্যার সময় একটা মিসকল দিলেন আর আপনার বাড়ির সব আলো জ্বলে উঠল এবং সকালে একটা মিসকল দিলেন সব আলো আবার নিভে গেল অথবা কেমন হবে যদি আপনি মিসকল দিয়ে আপনার বাসার লাইট, ফ্যান সহ সব বৈদ্যুতিক যন্ত্রপাতি অন/অফ করতে পারেন? হ্যাঁ সেটাই সম্ভব। কিভাবে??? ছোট একটা ইলেকট্রনিক সার্কিট দিয়ে এটা সম্ভব। এই প্রজেক্টের মুল অংশ হচ্ছে একটি সাউন্ড এক্টিভেটেড সুইচিং সার্কিট। অর্থাৎ এই সার্কিটের মাধ্যমে শব্দ দ্বারা একটি বৈদ্যুতিক সুইচকে অন/অফ করা যাবে। আমরা যখন একটা মোবাইল থেকে আরেকটা মোবাইলে কল করি তথন রিং বেজে ওঠে একটু খেয়াল করুন এই রিংয়ের আওয়াজ দিয়ে কিন্তু আমরা সাউন্ড এক্টিভেটেড সুইচিং সার্কিটটাকে নিয়ন্ত্রন করতে পারি। ব্যাস, হয়ে গেল মোবাইল ফোন নিয়ন্ত্রিত সুইচ। এবার সার্কিট ডায়াগ্রামের দিকে একটু নজর দিই। যখন কোন শব্দ সৃষ্টি হয় তা মাইক্রোফোন রিসিভ করে এবং C828 ট্রানজিস্টর তা এমপ্লিফাই করে 555 আইসির ২নং পিন কে ট্রিগার করে 555 কে এখানে মনোস্ট্যাবল মাল্টিভাইব্রেটর হিসেবে ব্যবহার করা হয়েছে। ট্রিগারিংয়ের ফলে 555 আইসির ৩ নং পিন থেকে একটি পালস বের হবে যা একটা নির্দিষ্ট সময় পর্যন্ত হাই হয়ে থাকবে। কতক্ষন হাই থাকবে তা নির্ভর করবে 555 আইসির ৬ ও ৭ নং পিনের সাথে লাগানো রেজিস্টর ও ক্যাপাসিটরের উপর। এখানে রেজিস্টর ও ক্যাপাসিটরের মান অনুযায়ী সেটা হবে ৩ সেকেন্ড। আইসি 4017 হচ্ছে ডিকেড কাউন্টার। এখানে 4017 কে বাইস্ট্যাবল মোডে ব্যবহার করা হয়েছে। সম্পূর্ন সার্কিটটি চালাতে ৯ ভোল্ট ডিসি পাওয়ার সাপ্লাই দরকার হবে।

এই প্রজেক্টটার নিম্নলিখিত সীমাবদ্ধতাগুলো রয়েছে। এই সীমাবদ্ধতা কিভাবে সামাধান করা যায় তার জন্য এই বিষয়ে অভিজ্ঞদের মতামত আশা করছি।
১. এই প্রজেক্টে যে মোবাইল নাম্বারটা ব্যবহার করা হবে সেটি যে জানবে সেই এই সুইচটাকে কন্ট্রোল করতে পারবে। নিরাপত্তার সমস্যা হবে।
২. যেহেতু সাউন্ড একটিভেটেড সুইচ তাই মোবাইলের রিং ছাড়া ও অন্য যেকোন বিকট শব্দে এটি অন/অফ হয়ে যেতে পারে।

সমাধান হিসেবে আমি যা ভাবছি:
কিছু মোবাইলে নির্দিষ্ট নাম্বারের জন্য নির্দিষ্ট রিংটোন সেট করা যায়। এই ফীচারটা কাজে লাগিয়ে আমার মনে হয় ১নং সীমাবদ্ধতা কাটানো যাবে। মাইক্রোফোন ব্যবহার না করে সরাসরি মোবাইলের ইয়ারফোন জ্যাক থেকে সংযোগ নিলে ২নং সীমাবদ্ধতার সমাধান সম্ভব।

mobile_remote.jpg

Advertisements

4 Responses to “মোবাইল ফোন নিয়ন্ত্রিত সুইচ (প্রজেক্ট আইডিয়া)”

  1. Sakib Says:

    আমি আগেও পড়েছি। কিন্তু বাস্তবায়ন করা কিছুটা জটিল।

    আর হ্যা, ব্লগ এর আপেডট দেখে তো অবাক হলাম। এক কথায় অসাধারণ! চালিয়ে যান…

  2. Farzeen Sweetie Says:

    প্রযুক্তি গবেষণার ক্ষেত্রে প্রতিবন্ধক মূলত ২টি:
    • অপর্যাপ্ত দিক-নির্দেশনা ও সহায়তা।
    • ইলেকট্রনিক্স কম্পোনেন্টের অপ্রতুলতা।
    এই প্রতিবন্ধক জয়ের প্ল্যাটফর্মই হচ্ছে টেকশপ বাংলাদেশ লিঃ।

    টেকশপ বাংলাদেশকে সংজ্ঞায়ন করা যায় এভাবে: এটি এমন এক প্ল্যাটফর্ম যার মাধ্যমে একজন প্রযুক্তিপ্রেমী-
    • সার্কিট ডিজাইন বা ইলেক্ট্রনিক প্রোজেক্ট করবার কৌশল শেখার পাশাপাশি এ সংক্রান্ত যে কোনো সমস্যায় সহায়তা পেতে পারে
    • প্রোজেক্ট বা প্রকল্পটি প্রয়োগ করবার জন্য প্রয়োজনীয় কম্পোনেন্ট কিনতে পারে ঘরে বসেই।

    শুধু ইলেকট্রনিক কম্পোনেন্ট সরবরাহ নয়, আমরা চাই মানুষের মধ্যে প্রযুক্তি সংক্রান্ত দক্ষতা তৈরি করতে। তাই Micro-Controller, FPGA প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দিই আমরা। এছাড়াও, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে নিয়মিত সেমিনার এবং ওয়ার্কশপ পরিচালনা করি। সম্প্রতি আমরা একটি Market Place চালু করেছি টেকশপ এ। Market Place হল এমন একটি সিস্টেম, যার মাধ্যমে যে কেউ তার গবেষণাধর্মী ইলেকট্রনিক পণ্য আমাদের এই সাইটের মাধ্যমে বিক্রি করতে পারে। চালু করামাত্রই আমরা অনেক ভাল সাড়া পাচ্ছি। কেননা প্রায়ই আমরা বিভিন্ন পত্রিকায় খবর দেখি যে, আমাদের দেশের তরুণরা অনেক ভাল গবেষণাধর্মী নতুন ধরনের Project তৈরি করে। কিন্তু সেটি Professionally বাস্তবায়িত করার সুযোগ না থাকায় Project টি আর চূড়ান্ত সাফল্যের মুখ দেখে না। টেকশপ সেই সুযোগটি দিচ্ছে ইলেকট্রনিক্স নিয়ে কাজ করা তরুণদের। আন্তর্জাতিক কয়েকটি ই-কমার্স সাইটের স্থানীয় ডিস্ট্রিবিউটর হিসেবেও কাজ করছে টেকশপ যেমনঃ Sparkfun, Pololu, Seeed Studio, RS Components, Waveshare, DFRobot আর Pi Labs Bangladesh.

    আজই Visit করুনঃ http://www.techshopbd.com

  3. Majharul Says:

    প্রজেক্ট আইডিয়াটা চমত্কার! তবে প্রয়োজন টা যদি শখের চেয়ে বেশি হয় GSM Switching Device কিনতে পাওয়া যায়। Text massage এবং Phone Call Use করে একাধিক Switch নিয়ন্ত্রন করা যায়।


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: