এত সোজা !!!! : ডি এইচ সি পি সার্ভার

win2k_dhcp.jpg

নেটওয়ার্কে সংযুক্ত প্রত্যেকটি কম্পিউটারে আই পি এড্রেস দিতে হয়। আই পি এড্রেস দুইভাবে দেওয়া যায়। ম্যানুয়ালি প্রত্যেকটি কম্পিউটারে গিয়ে অথবা অটোমেটিক্যালি। অটোমেটিক্যালি আই পি দিতে গেলে তখন ডি এইচ সি পি সার্ভারের প্রয়োজন হয়। তাহলে দেখুন Windows 2000 Server এ কিভাবে ডি এইচ সি পি কনফিগার করা যায়।
১. Start-Settings-Control PanelAdd/Remove Programs ওপেন করুন। বাম পাশের বক্স থেকে Add/Remove Windows Components এ ক্লিক করুন। Windows Components Wizard ওপেন হবে। স্ক্রল করে Networking Services এ ক্লিক করে হাইলাইট করুন। Details… বাটনে ক্লিক করে Networking Services উইন্ডো ওপেন করুন। Dynamic Host Configuration Protocol (DHCP) এ টিক মার্ক দিন। OK বাটন প্রেস করুন। Next বাটনে প্রেস করার পর ডি এইচ সি পি সার্ভার ইনস্টলেশন শুরু হবে। ইনস্টলেশন প্রক্রিয়া শেষ হওয়ার পর Finish বাটন প্রেস করুন।
২.
Start Menu-Programs-Administrative Tools-DHCP রান করুন। DHCP উইন্ডো ওপেন হবে। ডি এইচ সি পি সার্ভার সিলেক্ট করে রাইট মাউস ক্লিক করে New Scope… সিলেক্ট করুন। New Scope Wizard রান হবে Next দিন। Name:, Description: পুরন করে Next দিন। IP Address Range এ নিচের ইনফরমেশনগুলো দিন। এখানে ধরে নেওয়া হচ্ছে আপনার নেটওয়ার্কে Class C এড্রেস ব্যবহার করা হয়।
Start IP Address: 192.168.100.11
End IP Address: 192.168.100.240
Subnet mask: 255.255.255.0

একটা জিনিস খেয়াল করুন স্টার্ট আই পি দেওয়া হয়েছে ১১ থেকে আর শেষ আই পি দেওয়া হয়েছে ২৪০ যদিও শুরু ও শেষ আই পি যথাক্রমে ১ থেকে ২৫৪ দেওয়া সম্ভব। এখানে প্রথম ১০ টি এবং শেষ ১৪ টি আই পি সংরক্ষিত রাখা হয়েছে কারন নেটওয়ার্কে ব্যবহৃত বিভিন্ন সার্ভার, সুইচ, রাউটার এর জন্য ফিক্সড আই পি দরকার হয়।
Next দিন। Add Exclusion এর মাধ্যমে মাঝখান থেকে ও আই পি সংরক্ষিত রাখা সম্ভব। ধরুন আপনি ৪১ থেকে ৫০ পর্যন্ত আই পি গুলো ডি এইচ সি পি এর বাইরে রাখতে চান সেক্ষেত্রে আপনাকে নিচের ইনফরমেশন দিয়ে Add প্রেস করুন।
Start IP Address: 192.168.100.41
End IP Address: 192.168.100.50

আর প্রয়োজন না হলে খালি রেখে
Next দিন। Lease Duration এ আই পি গুলো কয়দিনের জন্য লীজ দেওয়া হবে সেটা নির্ধারন করে দেওয়া হয়। লিজ টাইম ৮ দিন রাখতে পারেন বা আপনার প্রয়োজন মত সেট করতে পারেন তবে দীর্ঘ লীজ টাইম সিলেক্ট না করাই ভাল কারন আপনি যদি লীজ টাইম ২০০ দিন সেট করেন সেক্ষেত্রে আপনার অফিসে কোন ভিজিটর এসে নেটওয়ার্ক ব্যবহারের পর সে চলে গেলে ও তার ব্যবহৃত আইপি টি ২০০ দিনের জন্য ব্লক হয়ে যাবে। Next দিন। আপনার নেটওয়ার্কে যদি ডি এন এস সার্ভার, রাউটার ইত্যাদি না থাকে তাহলে No, I will configure these option later সিলেক্ট করুন আর থাকলে Yes, I want to configure these option now সিলেক্ট করুন। Next দিন। আপনার রাউটার এড্রেস থাকলে তা লিখে এড করে Next দিন। Parent Domain: ডোমেইন নেম দিন(যেমনঃ mydomain.com) না থাকলে খালি রাখুন। Server Name:, IP Address: এ ডি এন এস সার্ভারের নাম এবং আই পি বসান না থাকলে খালি রেখে Next দিন। WINS Server থাকলে Server Name:, IP Address: বসিয়ে Next দিন। Yes, I want to activate this option now দিয়ে Next দিন। Finish দিন। ডি এইচ সি পি সার্ভার সিলেক্ট করে রাইট মাউস ক্লিক করে authorise দিন।
৩. আপনার ডি এইচ সি পি সার্ভার প্রস্তুত। এবার নেটওয়ার্কের একটা পিসিতে TCP/IP সেটিংস এ Obtain an IP address automaticaly সিলেক্ট করে এপ্লাই দিন। Start Menu – Run এ গিয়ে Windows 95/98/ME হলে Winipcfg এবং Windows 2000/XP/2003 হলে ipconfig লিখুন। পিসিটি কোন আই পি পেয়েছে তা দেখাবে।

Advertisements

2 Responses to “এত সোজা !!!! : ডি এইচ সি পি সার্ভার”

  1. অপু ব্লগ Says:

    […] সার্ভার এত সোজা !!! : প্রক্সি সার্ভার এত সোজা !!!! : ডি এইচ সি পি সার্ভার এত সোজা !!!! : ইমেইল সার্ভার এত সোজা !!!! : […]

  2. উইন্ডোজ সার্ভার « bdsite24 Says:

    […] এত সোজা !!!! : ডি এইচ সি পি সার্ভার […]


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: