ভার্চুয়াল পিসি – একের ভেতর একাধিক

virtualpc.jpg

আপনি একজন গেমভক্ত বর্তমানে উইন্ডোজ এক্সপি ব্যবহার করেন কিন্তু আপনার খুব প্রিয় কিছু গেম খেলতে পারছেননা কারন গেমগুলো উইন্ডোজ ৯৮ ছাড়া চলেনা।
আপনার কোম্পানীতে একটা টাইম এটেন্ডেনস সফটওয়্যার আছে যেটা উইন্ডোজ ৯৮ ছাড়া চলেনা। বর্তমানে আপনি ওই সফটওয়্যারের জন্য একটা নতুন সার্ভার কিনতে চান কিন্তু খোঁজ নিয়ে দেখলেন বর্তমানে যেসব সার্ভার পাওয়া যাচ্ছে সেগুলোতে উইন্ডোজ ৯৮ সাপোর্ট নেই।
আপনি নতুন নেটওয়ার্কিং শিখছেন ক্লাসে ল্যান আছে তাই সমস্যা হয়না কিন্তু বাসায় কম্পিউটার একটা তাই বাসায় প্রøাকটিস করতে পারছেননা।
আপনি উইন্ডোজ ব্যাবহার করেন কিন্তু লিনাক্স নিয়েও একটু ঘাটাঘাটি করতে চান আবার ভয় পাচ্ছেন একই হার্ডডিস্কে লিনাক্স আর উইন্ডোজ ইনস্টল করতে গিয়ে শেষে যদি কোন সমস্যা হয় তাহলে গুরুত্বপুর্ন সব ডাটা মুছে যাবে।

তাহলে আপনাদের জন্যই দরকার ভার্চুয়াল পিসি। ভার্চুয়াল পিসি এমন একটা সফটওয়্যার যা আপনার পিসিতে ইনস্টল করলে ওই সফটওয়্যারের মাধ্যমে একাধিক ভার্চুয়াল পিসি এনভাইরনমেন্ট তৈরী করা যায়। তবে সবগুলো ভার্চুয়াল পিসিই মুল পিসির রিসোর্স যেমনঃ- প্রসেসর,র‌্যাম, হার্ডডিস্ক ইত্যাদি শেয়ার করবে। তাই আপনার পিসির কনফিগারেশন যত ভাল হবে ভার্চুয়াল পিসির পারফনম্যানস ও তত ভাল হবে। সাধারনত পেন্টিয়াম থ্রি ৫০০ মেগাহার্টজ এর অধিক প্রসেসর, মিনিমাম ১২৮ মেগাবাইট র‌্যাম(২৫৬ হলে সবচেয়ে ভাল), ৪০ গিগাবাইট হার্ডডিস্ক হলে আপনি ভার্চুয়াল পিসি ইনস্টল করতে পারবেন। ভার্চুয়াল পিসির জন্য অনেক রকম সফটওয়্যার পাওয়া যায়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে – Microsoft Virtual PC, VMware ইত্যাদি। আমি VMware কে বেশি পছন্দ করি। কারন VMware অনেক বেশি ওএস সাপোর্ট করে। আসুন VMware দিয়ে কাজ শুরু করি।
১.
VMware এর সেটাপ ফাইলটি রান করুন। Next দিন। Yes, I accept the terms in the license agreement সিলেক্ট করে Next দিন। দুইবার Next দিন। Windows CD-ROM autorun feature যদি এনাবল থাকে তাহলে একটা মেসেজ আসবে ইনস্টলার সেটাকে ডিসেবল করবে কিনা Yes দিন। Install ক্লিক করুন। ইনস্টলশেন শুরু হবে। User name, company name, serial number দিন। Finish ক্লিক করুন। VMware ইনস্টলেশন শেষ। পিসি রিবুট করুন।
২.
Start > Programs > VMware > VMware Workstation রান করুন। File > New > Virtual Machine থেকে New Virtual Machine Wizard রান করুন। Next দিন। Custom সিলেক্ট করে Next দিন। Legacy সিলেক্ট করে Next দিন। অপারেটিং সিস্টেম টাইপ এবং ভারশন সিলেক্ট করে Next দিন। ভার্চুয়াল মেশিন নেম এবং কোথায় ক্রিয়েট হবে তা দিয়ে Next দিন। কতটুকু মেমরী ভার্চুয়াল পিসির জন্য শেয়ার করবেন তা সিলেক্ট করে Next দিন। Use bridged networking সিলেক্ট করে Next দিন। আবার Next দিন। Create a new virtual disk সিলেক্ট করে Next দিন। ভার্চুয়াল ডিস্ক টাইপ IDE/SCSI সিলেক্ট করে Next দিন। আপনার ভার্চুয়াল পিসির হার্ডডিস্ক সাইজ কত হবে তা নির্ধারন করে Next দিন। ডিস্ক ইমেজ ফাইলটি কোথায় সেভ হবে তা দেখিয়ে দিয়ে Finish ক্লিক করুন।
ভার্চুয়াল পিসি রেডি।
Power ON বাটনটিতে ( প্লে বাটন) ক্লিক করুন একটা উইন্ডোর মধে ভার্চুয়াল পিসি রান হবে। এবার একটা নতুন পিসিতে যেভাবে অপারেটিং সিষ্টেম সহ অন্যান্য সফটওয়্যার ইনস্টল করতে হয় সেভাবে করুন।

Advertisements

One Response to “ভার্চুয়াল পিসি – একের ভেতর একাধিক”

  1. অপু ব্লগ Says:

    […] ইমেজ টু আসকি কনভার্টার ভার্চুয়াল পিসি – একের ভেতর একাধিক তৈরী করুন আপনার অনলাইন রেডিও ষ্টেশন […]


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: