Dolby Digital কি?

dolby-digital.jpg

Dolby Digital শব্দটির সাথে কম বেশি আমরা সবাই পরিচিত। কিন্তু মাল্টমিডিয়ায় অভিজ্ঞ লোকজন ছাড়া সাধারন লোকজনের বেশির ভাগই জানেনা Dolby Digital ব্যাপারটা আসলে কি। তাই আমি সহজভাবে থিউরিটিক্যাল ব্যাপারগুলো কম ব্যবহার করে বোঝানোর চেষ্টা করছি(এই বিষয়ে অভিজ্ঞরা পোস্টটি না পড়লেও চলবে)। Dolby Digital হচ্ছে বাস্তবের মত সাউন্ড শোনার জন্য একটি ডিজিটাল পদ্ধতি যা সাধারনত আধুনিক প্রযুক্তির সিনেমাগুলোতে ব্যবহার করা হয়। একটা উদাহারন দিলে আপনাদের কাছে ব্যাপারটা আরো পরিস্কার হবে, টারজান জঙ্গলের ভেতরে হাটছে…..পায়ের নিচে শুকনো পাতা মড়মড় করছে….দুরে কোথাও পাখি ডাকছে….. হাটাৎ পেছন থেকে একটা বাঘ হুংকার দিল…. এই দৃশ্যটা যদি আপনি সাধারন হলে বা টিভিতে দেখেন তাহলে একটা উৎস থেকেই সব শব্দগুলো শুনতে পাবেন কিন্ত যখন আপনি ডলবি সাউন্ড সিষ্টম আছে এমন হলে অথবা টিভিতে দেখবেন তখন আপনার কাছে মনে হবে পাতার মড়মড় শব্দটা নিচের থেকেই আসছে…অনেক দুর থেকেই একটা পাখির ডাক শুনছেন…আপনার পেছন থেকেই যেন বাঘটা হুংকার দিল। ডলবি সিস্টেমে শব্দকে বাস্তবসম্মত শোনার জন্য ৫.১ স্পীকার সিষ্টেম ব্যবহার করা হয়। ৫.১ সিস্টেমে থাকে ফ্রন্ট লেফ্ট, ফ্রন্ট রাইট, সেন্টার, সারাউন্ড লেফ্ট ও সারাউন্ড রাইট স্পীকার(চিত্র:২)। ইদানিং বাংলাদেশে সিডি/ডিভিডি এত চালু হয়ে গেছে যে ফুটপাতে ও এখন হলিউডের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি পাওয়া যায়। একটা জিনিস খেয়াল করলে দেখবেন যে, বাজারে যেসব ভিসিডি পাওয়া যায় প্রায় সবগুলোতেই ডলবি ডিজিটাল লোগোটি থাকে। কিন্তু রেকর্ডিং সিস্টেম অনুযায়ী ভিসিডিতে কিন্তু ডলবি সিস্টেম দেওয়া সম্ভব নয়। তাই বুঝতেই পারছেন বিক্রেতারা আপনাদের সাথে প্রতারনা করছে অথবা যে বিক্রি করছে সে নিজেই ডলবি ডিজিটাল ব্যাপারটা আসলে কি তা জানেনা। ডলবি ডিজিটাল সাধারনত ডিভিডি বা উচ্চ প্রযুক্তির সিনেমাগুলোতে ব্যবহার করা হয়। সবশেষে বলব, ডলবি সাউন্ড উপভোগ করার জন্য আপনি যে ডিভিডিটি দেখছেন এবং যে সিস্টেম ব্যবহার করে ডিভিডিটি চালাচ্ছেন দুটোতেই ডলবি প্রযুক্তি থাকতে হবে।

dolby-digital2.gif

Advertisements

4 Responses to “Dolby Digital কি?”

  1. phpfour Says:

    পছন্দ হইছে :) আপনার লেখাগুলি চমৎকার !!

  2. omiazad Says:

    বাজারে যেই মাদারবোর্ডগুলি পাওয়া যায় সেগুলিতে আবার ইদানাং ৮.১ সাউন্ড থাকে। কিন্তু দেখা যায় যে তারা সফটওয়্যার দিয়ে emulate করে থাকে যা ব্যবহারকারীকে ধোকা দেয়া ছাড়া আর কিছু না। একটা সাউন্ড কার্ডে ডলবি সাউন্ড পেতে হলে তাতে ডলবি প্রসেসর থাকা আবশ্যক। আব্বার আমল থেকে আমি ক্রায়েটিভের সাউন্ড ব্লাস্টার অডিজি ব্যবহার করি , তাই বিষয়টি আমি বুঝি।

    বিষয়টি হচ্ছে আমাদের গ্রাহকদেরকে প্রতি নিয়ত ধোকা দিয়ে যাচ্ছে বিক্রেতারা, গ্রাহকরা কি কোনোদিন বুঝতে পারবে না কি কিনছে।

    কোর টু ডোয়ো, ডুয়েল কোর আর পেন্টিয়াম ডি কি এক জিনিস? এই সাধারণ জ্ঞানটি ক্রেতাদের নাই। তাই অহরহ বাজে জিনিস কিনছে টাকা নষ্ট করে।

  3. অপু ব্লগ Says:

    […] : নষ্ট হার্ডডিস্ক দিয়ে ফ্রিজ ম্যাগনেট Dolby Digital কি? মজার সফটওয়্যার মাল্টিমিডিয়া বিল্ডার […]


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: