সস্তায় 1Hz পালস্ জেনারেটর

1hz_clock.jpg

ইলেক্ট্রনিক্সের বিভিন্ন প্রজেক্টে অনেক সময় 1Hz পালস্ জেনারেটরের প্রয়োজন হয়। যা আমরা সাধারনত ৫৫৫ আইসি দিয়ে তৈরী করে থাকি। চলুন দেখা যাক আরো কম খরচে এবং কম পরিশ্রমে কিভাবে এটা তৈরী করা যায়। আমাদের দেশে ইলেকট্রনিক দেওয়াল ঘড়িগুলো এখন খুব সম্তায় পাওয়া যায়। অনেকের বাসায় খুঁজলেও দু-একটা ভাংগা ঘড়ি পাওয়া যাবে। এই ঘড়ির টাইমবেস সার্কিটটাকে আমরা 1Hz পালস্ জেনারেটর হিসেবে ব্যবহার করতে পারি। ঘড়ির মুল অংশটি খুললে ভেতরে কিছু পিনিয়াম এবং একটি সার্কিট দেখতে পাবেন এটিই হচ্ছে টাইমবেস সার্কিট। সাবধানে সার্কিটটি খুলে নিন।

1hz_clock2.jpg

এবার সার্কিট থেকে কয়েলটি খুলে ফেলে সেখানে সার্কিট ডায়াগ্রাম অনুযায়ী দুটো IN4148 ডায়োড লাগাতে হবে। এবং ব্যাটারীর পজিটিভ প্রান্তে একটি ১ কিলোওহমসের রেজিস্টর লাগাতে হবে। কারন ঘড়িগুলো সাধারনত একটি ১.৫ ভোল্টের পেন্সিল ব্যাটারীর মাধ্যমে চলে, ১ কিলোওহমসের রেজিস্টর লাগানোর ফলে সার্কিটটাকে ৫ভোল্ট সাপ্লাই দিয়েও চালানো যাবে। সবকিছু হয়ে গেলে সার্কিটে পাওয়ার সাপ্লাই দিয়ে মাল্টিমিটারের নেগেটিভ প্রান্তটি পাওয়ার সাপ্লাইয়ের নেগেটিভ প্রান্তে এবং পজিটিভ প্রান্তটি 1Hz আউটপুটে লাগান। দেখবেন মাল্টিমিটারের কাঁটাটি ১ সেকেন্ড অন্তর অন্তর নড়াচড়া করছে।

Advertisements

2 Responses to “সস্তায় 1Hz পালস্ জেনারেটর”

  1. অপু ব্লগ Says:

    […] মিনি টিপস : উইন্ডোজে হিডেন শেয়ার তৈরী সস্তায় 1Hz পালস্ জেনারেটর উইন্ডোজ এক্সপিতে সিকিউরিটি সেন্টার […]

  2. ইলেক্ট্রনিক্স « bdsite24 Says:

    […] ইলেক্ট্রনিক্সের বিভিন্ন প্রজেক্টে অনেক সময় 1Hz পালস্ জেনারেটরের প্রয়োজন হয়। যা আমরা সাধারনত ৫৫৫ আইসি দিয়ে তৈরী করে থাকি। চলুন দেখা যাক আরো কম খরচে এবং কম পরিশ্রমে কিভাবে এটা তৈরী করা যায়। আমাদের দেশে ইলেকট্রনিক দেওয়াল ঘড়িগুলো এখন খুব সম্তায় পাওয়া যায়। অনেকের বাসায় খুঁজলেও দু-একটা ভাংগা ঘড়ি পাওয়া যাবে। এই ঘড়ির টাইমবেস সার্কিটটাকে আমরা 1Hz পালস্ জেনারেটর হিসেবে ব্যবহার করতে পারি। Read the rest of this entry » […]


মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: