Redhat Linux Administration : Display Card কনফিগারেশন

পিসিতে লগিন করার জন্য ২ ধরনের ইন্টারফেস ব্যবহার করা হয়।
১. GUI (Graphical User Interface)
২. CUI (Character User Interface)

পিসি বুট হওয়ার পরে সয়ংক্রিয়ভাবে কোন ইন্টারফেস লোড হবে তা নির্ভর করে /etc/inittab ফাইলে runlevel কি সেট করা আছে তার উপর। /etc/inittab ফাইলটি ওপেন করলে একটা লাইন খুঁজে পাবেন যেখানে লেখা আছে id:5:initdefault এই ধরনের কিছু। এই লাইনে 5 দিয়ে বুঝানো হচ্ছে বাই-ডিফল্ট ফুল মাল্টি ইউজার মোডে GUI লোড হবে। 5 এর পরিবর্তে 3 থাকলে ফুল মাল্টি ইউজার মোডে CUI লোড হবে। CUI থেকে GUI এ যেতে চাইলে startx লিখে এন্টার দিতে হবে।

Redhat লিনাক্সে ২ ধরনের ডেস্কটপ এরভাইরনমেন্ট আছে।
১. GNOME
২. KDE

বাই-ডিফল্ট GNOME ডেস্কটপ লোড হয়। switchdesk কমান্ডের মাধ্যমে ডেস্কটপ এনভাইরনমেন্ট সুইচ করা সম্ভব। যেমন:- GNOME থেকে KDE তে সুইচ করার জন্য কমান্ড হবে
switchdesk kde
switchdesk কমান্ডটির জন্য switchdesk-gui প্যাকেজটি ইনস্টল করতে হবে কারন বাই-ডিফল্ট এটি ইনস্টল করা থাকে না। switchdesk-gui-4.0.6-3.noarch.rpm প্যাকেজটি পাবেন Redhat Enterprise Linux Release 4 এর ৪ নং সিডিতে।

ডিফল্ট ডেস্কটপ এনভাইরনমেন্ট সংক্রান্ত তথ্য থাকে /etc/sysconfig/desktop ফাইলে। এবং ডিসপ্লে সংক্রান্ত তথ্য থাকে /etc/X11/xorg.conf ফাইলে। Redhat8 অথবা RHEL3 এর ক্ষেত্রে xorg.conf এর পরিবর্তে XF86Config হবে। ডিসপ্লে সেটিংস পরিবর্তনের জন্য কমান্ড হবে system-config-display (RHEL4 এর জন্য) অথবা redhat-config-xfree86 (আগের ভার্শনের জন্য)। system-config-display রান করলে ডিসপ্লে সেটিংস রান হবে। এখানে resolution, color depth, monitor, video card ইত্যাদি সেটিংস পরিবর্তন করা যায়। এই সেটিংসগুলো /etc/X11/xorg.conf ফাইলে সেভ হয়। ডিসপ্লে সেটিংস পরিবর্তনের পর xfs সার্ভিস রিস্টার্ট করুন নিচের কমান্ডটি দিয়ে।
service xfs restart

xorg.conf ফাইলটি করাপ্ট হয়ে গেলে (পুরনো ভার্শনের ক্ষেত্রে XF86Config) নিচের কমান্ডটি দিন।
X -configure
কমান্ডটি /root ডিরেক্টরিতে xorg.conf.new নামে (পুরনো ভার্শনের ক্ষেত্রে XF86Config.new) ফাইল তৈরী করবে। এই ফাইলটিকে /etc/X11 ডিরেক্টরিতে xorg.conf নামে (পুরনো ভার্শনের ক্ষেত্রে XF86Config) কপি করতে হবে।

অনেক সময় GUI লোড হতে পারেনা। বিভিন্ন কারনে এটা হতে পারে। যেমন: GUI লোড হওয়ার সময় /tmp এবং ইউজারের হোম ডিরেক্টরিতে কিছু ফাইল তৈরী হয়। কোটা লিমিট এক্সিড করলে অথবা পার্টিশন ফুল হয়ে গেলে এই সমস্যা হতে পারে। আবার দেখা যায়, সবার GUI লোড হচ্ছে কিন্তু নির্দিষ্ট কোন ইউজারের হচ্ছে না। এক্ষেত্রে ইউজারের কোটা লিমিট এক্সিড হতে পারে অথবা আরেকটা কারনে হতে পারে ইউজারের হোম ফোল্ডারে .Xclients এবং .Xclients-default নামে দুটো ফাইল থাকে এর যেকোন একটা ফাইল মিসিং হলেও সমস্যা হতে পারে।

2 Responses to “Redhat Linux Administration : Display Card কনফিগারেশন”

  1. samad Says:

    MY GUI is not loading….so wat can i do?

  2. লিনাক্স « bdsite24 Says:

    […] Redhat লিনাক্সে ২ ধরনের ডেস্কটপ এরভাইরনমেন্ট আছে। ১. GNOME ২. KDE Read the rest of this entry » […]


Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: