প্রজেক্ট আইডিয়া : বাংলা স্পেল চেকার

bspell.jpg

বাংলাতে লিখছি হটাৎ মনে হল এই শব্দটাতে কি “ি” হবে নাকি “ী” হবে, “স” হবে নাকি “ষ” হবে ইত্যাদি। আমার মনে হয় সবারই কম-বেশি এরকম হয়। সামহোয়্যাইনের ব্লগার সার্চ অপশনটা দেখে হটাৎ মাথায় আইডিয়া এসে গেলো। ভাবলাম এইভাবে তো বাংলা স্পেল চেকার ও বানানো সম্ভব। লেগে গেলাম কাজে। আগেই বলে নেওয়া ভাল আমি ভাই প্রোগ্রামার না। এমনকি আমার কাজ ও প্রোগ্রামিং সংক্রান্ত না। যেসব বিষয় জোড়াতালি দিয়ে এটি আমি বানিয়েছি তা হল:
১. সামহোয়্যারইনের ব্লগার সার্চ থেকে আইডিয়া
২. BComplete স্ক্রিপ্ট
৩. Bangla Input Manager for Web Pages
৪. বিজয় অভিধান থেকে শব্দ তালিকা

যারা প্রোগ্রামার আছেন তাদেরকে অনুরোধ করব এটার আরো উন্নয়ন সাধন করার জন্য। ডাউনলোড করুন নিচের লিংক থেকে।

Goowy.com অথবা Rapidshare.com

পাসওয়ার্ড হবে:
https://jewelosman.wordpress.com/

11 Responses to “প্রজেক্ট আইডিয়া : বাংলা স্পেল চেকার”

  1. ali mahmed Says:

    অসাধারণ একটা কাজ করেছেন- গ্রেট!

    অনেক বছর আগে আমি প্রবর্তনের স্পেল চেকার কিনেছিলাম, ৩ হাজার টাকায়। এরা আমাকে আপডেটটা পর্যন্ত দেয়নি। অল্প সময় পর এটা আর কাজ করত না।

    আপনার এই স্পেল চেকারটা আমার লেখালেখির খুব কাজে আসবে। ধন্যবাদ আপনাকে।

  2. jewelosman Says:

    শুভ ভাই,
    আপনাকে ও ধন্যবাদ….এটাতে কোন শব্দ না পেলে সেটা আপনি এড করে নিতে পারবেন…dictionary.txt ফাইলটার মধ্যে এড করে দিলেই হবে…

    সামহোয়্যারে আপনার ব্লগটা দেখলাম শুন্য…..যাই হোক…ওয়ার্ডপ্রেসে আপনার লেখা পাব এটাই সান্তনা…….

  3. শামীম Says:

    দারুন একটা উদ্যোগ। প্যারামিটারগুলো এমনভাবে সেট করতে হবে যেন বানান বিভ্রাটের ক্ষেত্রে সাজেশন দেয়ার জন্য কাছাকাছি উচ্চারনের বর্ণগুলোকে সমান ধরে সাজেস্ট করে। কারণ যে বানানটা জানে না সে হয়ত ভুল করে প্রায় কাছাকাছি অন্য বর্ণ দিতে পারে।
    আরোও সমান ধরে সার্চ করবে আর সাজেস্ট করবে, যেগুলো হতে পারে,
    র, ড়, ঢ়
    ই-কার ও ঈ-কার
    উ-কার ও ঊ-কার
    ন, ণ
    ইত্যাদি … ..
    কেউ ‘বর’ লেখলেই সাজেশন হবে,
    বর (বিবাহের পাত্র)
    বর (দেবতা কর্তৃক প্রদত্ত উপহার)
    বড় (বৃহদাকার) …. ইত্যাদি

  4. ড. মশিউর রহমান Says:

    চমত্কার উদ্দ্যোগ।
    আমার আইডিয়া হল, এটিকে একটি অপেনসোর্স প্রোজেক্টে রূপান্তর করলে সবাই মিলে আরো পরিমার্জন করা যেত। বেশ কিছুতে প্লাগিন হিসাবে ব্যবহার করলে বেশ হয়। উদাহরণসরূপ:
    ১. অভ্র দিয়ে টাইপ করবার সময়
    ২. wordpress এ ব্লগ লিখবার সময়
    ৩. Open Office এ কোন ডকুমেন্ট লিখবার সময় ( VirusSoft Word, থুক্কু মাইক্রোসফট ওয়ার্ড এর কথা না হয় বাদ দিলাম)

    ইত্যাদি জায়াগাগুলিতে সংযোগ করা গেলে বেশ হত।
    আর কোন আইডিয়া?
    মশিউর
    বিজ্ঞানী.org (http://biggani.org)

  5. jewelosman Says:

    ধন্যবাদ মশিউর ভাই.
    ওপেনসোর্স প্রজেক্টে কিভাবে রুপান্তর করতে হয় সে ব্যাপারে আমার অভিজ্ঞতা নেই..তবে এই প্রজেক্ট সবার জন্য উন্মুক্ত…যে কেউ ওর উন্নয়ন করতে পারবে তাতে আমার কোন আপত্তি নেই…

  6. তৎসম বাঙালি Says:

    জট্টিল। তবে, বানানগুলোতে অনেক ভুল র’য়েছে। আমি নিজে কিছু শুধরে নিয়েছি। আমাদের বিশ্ববিদ্যালয়ে আমাকে অনেকেই (যারা সংস্কৃতিকর্মী) বাংলা বানানের নির্ভুল উৎস ব’লে স্বীকার করে। তবে আমি নিজেই অসংখ্য বানান লিখতে গেলে সন্দিহান হ’য়ে যাই। আবার কিছু কিছু বানান-কে নিজের মতো ক’রে নিয়েছি। অবশ্য, কেউ যদি বানান জিজ্ঞেস করে, তাহলে তা’কে দু’টো বানানই ব’লি। অর্থাৎ, প্রচলিত মান-এর বানান এবং আমার মান-এর বাংলা। যাক্‌গে, জটিল হ’য়েছে কাজটা। ধন্যবাদ।

    বাঙলা বাঙালির হোক।
    বাংলার জয় হোক।
    বাঙালির জয় হোক।

  7. shamimcse05 Says:

    jewel vai,
    I am shamim from RUET CSE-05 I am searching all event of your blog and impressed knowing your ability to do something
    I seems as a computer Engineering student I need your help in various step. if you give me some opportunity for getting your help then I will be highly pleased

  8. arif jebtik Says:

    আপনার স্পেলচেকারের ডাউনলোড লিংক তো দেখি কাজ করে না ।


এখানে আপনার মন্তব্য রেখে যান