ডেস্কটপ ভিডিও : ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

dv_free_ve.jpg

ইন্টারনেটে সার্চ করলে প্রচুর ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার পাবেন। কিন্তু বেশির ভাগ সফটওয়্যারই তেমন কাজের না। কিছু সফটওয়্যারের ক্ষেত্রে দেখবেন সফটওয়্যারটি সম্পর্কে যে রকম বলা হয়েছে সে রকম না আবার কিছু সফটওয়্যারে খুব কম অপশন দেওয়া থাকে। তারপরে ও কিছু ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার আছে যা দিয়ে দামি প্রফেশনাল ভিডিও এডিটিং সফটওয়্যারের মতই কাজ করা যায়। সে রকম কিছু সফওয়্যারের কথা আজ আপনাদের কে বলব।
Microsoft Movie Maker:
এটি উইন্ডোজ এক্সপি তে বিলটইন অবস্থায় থাকে। মাইক্রোসফট মুভি মেকার ড্রাগ এন্ড ড্রপ সাপোর্ট করে তাই সহজে অনেক কাজ করা যায়। এছাড়া ও মাইক্রোসফটের ওয়েবসাইটে মুভিমেকারের অনেক এডঅন, আপডেট পাওয়া যায়। আর সাপোর্টতো আছেই। সবকিছু বিবেচনা করলে মাইক্রোসফট মুভি মেকার কে বেষ্ট ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার বলা যায়।
ওয়েব এড্রেস

Apple iMovie:
এপল আইমুভিকে উইন্ডোজ মুভিমেকারের সাথে তুলনা করা যেতে পারে। মাইক্রোসফট উইন্ডোজ এক্সপির সাথে মুভিমেকার দিয়েছে আর এপল তাদের ম্যাক ওএস এর সাথে আইমুভি দিয়েছে। এপল আইমুভিতে প্রফেশনাল সফটওয়্যারের মত অনেক এডভানসড অপশন আছে। কিন্তু উইন্ডোজ ব্যবহারকারীদের আফসোস করা ছাড়া উপায় নেই কারন এই সফটওয়্যার শুধু ম্যাক ওএস এই শুধু চলে।
ওয়েব এড্রেস

Avid FreeDV:
এভিড ফ্রিডিভিতে বেসিক ভিডিও/অডিও এডিটিং এর সব কিছুই আছে। এর ইউজার ইন্টারফেসটা একটু জটিল তবে একবার আয়ত্ব করে ফেলতে পারলে ভালভাবেই কাজ করতে পারবেন। এভিড ফ্রিডিভি উইন্ডোজ এবং ম্যাক দুই ধরনের অপারেটিং সিষ্টেমের জন্যই পাওয়া যায়।
ওয়েব এড্রেস

Wax:
একটি কলেজ প্রজেক্ট থেকেই ওয়েক্স এর জন্ম। কলেজ প্রজেক্ট থেকে শুরু হলেও বর্তমানে এটি প্রফেশনাল ভিডিও এডিটিং সফটওয়্যার। হোম এবং প্রফেশনাল দুধরনের ইউজারের জন্যই ওয়েক্স উপযোগী। এটাকে স্ট্যান্ড এলোন অথবা অন্য ভিডিও এডিটিং সফটওয়্যারের প্লাগইনস হিসেবেও ব্যবহার করা যায়। এটি আনলিমিটেড অডিও ভিডিও ট্র্যাক সাপোর্ট করে।
ওয়েব এড্রেস

Zwei-Stein:
একটি প্রফেশনাল ভিডিও এডিটরের যেসব গুনাবলী থাকা দরকার সবকিছুই Zwei-Stein এর আছে। কিন্তু এর এর ইউজার ইন্টারফেসটা খুবই জটিল।
ওয়েব এড্রেস

সবকিছু বিবেচনা করে বলা যায় উইন্ডোজ ইউজারের জন্য উইন্ডোজ মুভি মেকার এবং ম্যাক ইউজারের জন্য এপল আইমুভি ই যথার্থ কারন দুটোই অপারেটিং সিষ্টেমের সাথে বিলটইন থাকে। যার ফলে ইউজার কে বাড়তি কোন ঝামেলা করতে হয়না। দুটোর ই অনলাইন সাপোর্ট ভালো।

Advertisements

2 Responses to “ডেস্কটপ ভিডিও : ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার”

  1. অপু ব্লগ Says:

    […] তৈরী ডেস্কটপ ভিডিও : Firewire/IEEE 1394 কি? ডেস্কটপ ভিডিও : ফ্রি ভিডিও এডিটিং সফটও… ডেস্কটপ ভিডিও : Ulead DVD Workshop 2 দিয়ে VideoDVD তৈরী […]


মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: